রবিবার, ১লা নভেম্বর, ২০২০ ইং, ১৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ (হেমন্তকাল), ১৩ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী |আর্কাইভ|
ব্রেন টিউমার শনাক্ত হবে সহজেই
মে ১৩, ২০২০
ব্রেন টিউমার শনাক্ত হবে সহজেই

বিশ্বের অনেক মানুষ মস্তিষ্কের টিউমারে আক্রান্ত হয়ে মারা যান। কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (এআই) ব্যবহার করে যাতে ব্রেন টিউমার সহজে শনাক্ত করা যায়, তা নিয়ে কাজ করছেন গবেষকেরা। মার্কিন সেমিকন্ডাক্টর নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল সম্প্রতি পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের পেরেলম্যান স্কুল অব মেডিসিনের সঙ্গে যৌথভাবে এমন প্রযুক্তি উদ্ভাবনে কাজ করছে, যা মস্তিষ্কের টিউমার শনাক্তে এআই মডেলকে প্রয়েোজনীয় প্রশিক্ষণ দিতে সক্ষম।

বিশ্বের ২৯টি স্বাস্থ্যসেবা ও গবেষণা সংস্থার ফেডারেশনের নেতৃত্বে থাকা পেন মেডিসিন একত্রে প্রাইভেসি প্রিজারভিং টেকনিক পদ্ধতি ব্যবহার করে ফেডারেটেডে লার্নিং নামের টুল তৈরি করবে। তারা এমন মেশিন লার্নিং পদ্ধতিতে কাজ করবে, যাতে সব সংস্থা এ ডিপ লার্নিং প্রকল্পে সহযোগিতা করতে পারে ও রোগীর তথ্য দিতে পারে। এ সংস্থায় ২৯টি প্রতিষ্ঠানের মধ্যে যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, জার্মানি, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড ও ভারতের প্রতিষ্ঠান রয়েছে।

আমেরিকান ব্রেন টিউমার অ্যাসোসিয়েশনের (এবিটিএ) মতে, চলতি বছরে ৮০ হাজার মানুষকে ব্রেন টিউমারের চিকিৎসা দেওয়া হবে যার মধ্যে ৪ হাজার ৬০০ শিশু।

এআই মডেলকে যথাযথ প্রশিক্ষণ দেওয়া হলে তা প্রাথমিক পর্যায়ে টিউমার শনাক্ত করতে ও চিকিৎসায় সাহায্য করতে পারবে। এতে ফলাফল ভালো আসবে। এ জন্য গবেষকেদের প্রচুর তথ্যের প্রয়োজন হবে। তবে এসব তথ্য প্রাইভেট ও সুরক্ষিত থাকতে হবে। এক্ষেত্রে ইনটেলের ফেডারেটেড লার্নিং প্রযুক্তি কাজে লাগবে। এতে গব সহযোগী প্রতিষ্ঠানের গবেষকেরা একত্রে কাজ করতে পারবেন এবং অ্যালগরিদম তৈরি ও প্রশিক্ষণ দিয়ে টিউমার শনাক্তের কাজ করতে পারবেন। এতে তথ্য সুরক্ষিত থাকবে।