মঙ্গলবার, ২০শে অক্টোবর, ২০২০ ইং, ৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ (হেমন্তকাল), ২রা রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী |আর্কাইভ|
আজহারীকে ছোট ভাইয়ের খোলা চিঠি
মে ১৩, ২০২০
আজহারীকে ছোট ভাইয়ের খোলা চিঠি

মোহতারাম শ্রদ্ধেয় সিনিয়র বড় ভাই! সালাম নিবেন। আল-আযহার বিশ্ববিদ্যালয়ের আপনার প্রিয় আবাসিক ক্যাম্পাস, মাদিনাতুন বুয়ুস আল ইসলামিয়্যাহর আপনার স্মৃতিময় আবাসিক ভবনটির নিচে দাড়িয়ে দুটি কথা আপনার সমীপে। নিশ্চয়ই ভালো আছেন, দোয়া করি সর্বদা।

মোহতারাম! আপনি জানেন যে,

فقه العبادات المقارن
و قضيا فقهية معاصرة
ইসলামী শরীয়াহর এই সাবজেক্ট দুটি শুধুমাত্র আপনি, আমি, আমরা যারা ইসলামী ফিকহ নিয়ে পড়াশোনা, গবেষণা করি তাদের জন্য। (আম জনতার জন্য নয়।)

আপনি নিশ্চয়ই দেখবেন, (فقه المقارن) এর ক্ষেত্রে কোনো ইফতেলাফি মাসায়েলে ইমামগন পক্ষে বিপক্ষে অনেক মতামত, উসূলের আলোকে যুক্তি, তর্ক আবার যুক্তি খন্ডন উপস্থাপন করে থাকেন। শেষের দিকেও কওলুর রাজে বা সর্বশেষ গ্রহণযোগ্য সিদ্ধান্তটি সুস্পষ্ট ভাবে যুক্তির আলোকে মুসান্নিফ উল্লেখ করে দিয়েছেন।

এখন কথা হল, আমি বা আপনি যদি ইমামদের এই সমস্ত ইফতেলাফগুলো পাবলিক প্লেসে বলি অথবা সর্বশেষ কওলুর রাজেটা সুস্পষ্ট ভাবে উল্লেখ না করি অথবা উক্ত মাসায়েলে মাজহাবের চূড়ায় সিদ্ধান্ত যদি এড়িয়ে যাই তাহলে এই আম জনতাতো ঘোলা পানিতে হাবুডুবু খাবে।

আপনি চমৎকার করে সব বিষয়গুলো উপস্থাপন করে থাকেন। এবং কিছু কিছু ক্ষেত্রেও এই সব বিষয়েও চূড়ান্ত সিদ্ধান্ত বলে থাকেন।

কিন্তু মোহতারাম বড় ভাই! আমাদের দেশের অধিকাংশ যেহেতু হানাফী মাজহাবকে অনুসরণ করে, সেহেতু আমরা যদি শুধু হানাফি ফিকহ ও মাসায়েলগুলো বর্ননা করি তাহলে কি দাওয়াতের এই প্লাটফর্মে যথেষ্ট নয়?

আপনি, আমি জানি যে, মিশরে কোরআন শরীফ দেখে কোনো কোনো মাসজিদে বা ইমামগন পড়ে থাকেন। অথবা আমাদের ক্যাম্পাসের অন্য মাজহাব অনুসারীরা নামাজে হাত ছেড়ে দিয়ে দাড়ায়… ইত্যাদি ইত্যাদি বিষয়গুলো তো আমাদের হানাফী মাজহাবে বৈধতা দেওয়া হয়নি। আর বাঙালি তো বুঝবে না। সেটা আপনি ভালো করেই জানেন।

তাহলে প্রিয় শাইখ, বড় ভাই আমার! আমরা কেন মানুষদের বিতর্ক করার সুযোগ তৈরি করে দিবো? মাসায়েলে হানাফিকে একটু প্রমোট করা যায় না?

দোয়া করি। আল্লাহ আপনার সুদীর্ঘ হায়াত দারাজ করুন। মিশরে আপনাকে দেখতে চাই। ইনশাল্লাহ আবার আসবেন আপনার প্রিয় ক্যাম্পাসে।

আল-আযহার বিশ্ববিদ্যালয়ের বিদেশি ছাত্রদের আবাসিক ক্যাম্পাস, মাদিনাতুল বুয়ুস আল-ইসলামিয়্যাহ থেকে

সাইমুম আল-মাহদী
(স্কলারশীপ)
ইসলামী শরীয়াহ বিভাগ,
আল আযহার বিশ্ববিদ্যালয়, কায়রো-মিশর।