বৃহস্পতিবার, ২১শে জানুয়ারি, ২০২১ ইং, ৭ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ (শীতকাল), ৭ই জমাদিউস-সানি, ১৪৪২ হিজরী |আর্কাইভ|
৩০ মিনিটের টনের্ডোর তাণ্ডবে লন্ডভন্ড চুয়াডাঙ্গা
মে ১৫, ২০২০
৩০ মিনিটের টনের্ডোর তাণ্ডবে লন্ডভন্ড চুয়াডাঙ্গা

চুয়াডাঙ্গায় টনের্ডো আঘাত হেনেছে। বৃহস্পতিবার মধ্যরাতে এ জেলার উপর আঘাত হানে এই টনের্ডো। প্রায় ৩০ মিনিটের টনের্ডোর তাণ্ডবে লন্ডভন্ড হয়ে গেছে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। টনের্ডোর আঘাতে জেলার বিভিন্ন স্থানে শতশত গাছ পালা ভেঙ্গে গেছে। বাড়ি ঘর ভেঙ্গে গৃহহীন হয়ে পড়েছে শতশত মানুষ। অনেকে মাথা গোঁজার শেষ সম্বলটুকুও হারিয়ে খোলা আকাশের নিচে অবস্থান নিয়েছে। আহত হয়েছে কমপক্ষে ২৫ জন।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস সূত্র জানায়, বৃহস্পতিবার রাত ১১টা ২৫ মিনিটে চুয়াডাঙ্গায় আঘাত হানে টনের্ডো। প্রথমে ভারী বৃষ্টি ও পরে প্রচন্ড বেগে টনের্ডো আঘাত হানে। এতে জেলা সদরসহ দামুড়হুদা, জীবননগর ও আলমডাঙ্গা উপজেলার বিস্তৃণ গ্রাম ক্ষতিগ্রস্থ হয়। টনের্ডোর স্থায়ী ছিল ৩০ মিনিট। চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের পর্যবেক্ষক সামাদুল হক জানান, টনের্ডোর স্থায়ীত্ব আধাঘন্টা হলেও মূল টনের্ডো ছিল মাত্র ৫ মিনিট। এ সময় টনের্ডোর গতিবেগ ছিল ঘন্টায় ৫৫ কিলোমিটার। বৃষ্টি হয়েছে ৩১ মি. মি.।

টনের্ডোর কারণে জেলার বিভিন্ন সড়কের পাশে শত বছরের অসংখ্যা গাছপালাসহ শতশত গাছাপালা উপড়ে পড়েছে। ভেঙ্গে পড়েছে কয়েকশ কাঁচা ও আধা পাকা বাড়ি ঘর ও টিনের ছাউনি। জেলার অনেক স্থানে বড় বড় গাছ ভেঙ্গে সড়ক যোগাযোগ ব্যবস্থা ও বিচ্ছিন্ন রয়েছে। টনের্ডোর পর থেকে জেলার চারটি উপজেলাতে বিদ্যুত ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। বন্ধ হয়ে গেছে বিদ্যুত ও ইন্টারনেট ব্যবস্থা। টনের্ডোর আঘাতে জেলার চারটি উপজেলার বিস্তৃণ জমির ফসলেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।